লালমনিরহাটের কালীগঞ্জে উইকিপিডিয়ার বিশেষ কর্মশালা অনুষ্ঠিত

20 September, 2018

লালমনিরহাটের কালীগঞ্জে উইকিপিডিয়ার বিশেষ কর্মশালা অনুষ্ঠিত



আজ ২০ সেপ্টেম্বর লালমনিরহাটের ‘কালীগঞ্জ করিম উদ্দিন পাবলিক পাইলট উচ্চ বিদ্যালয়ে’ ইন্টারনেটের মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার একটি বিশেষ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কর্মশালাটি আয়োজন করে বিদ্যালয় কর্তৃপক্ষ ও পরিচালনা করে উইকিমিডিয়া বাংলাদেশ। উইকিপিডিয়ার ব্যাবহার ও তথ্য নিবন্ধন সম্পর্কে কালীগঞ্জ উপজেলার শিক্ষক ও শিক্ষার্থীদের সচতেন করতেই এ কর্মশালার আয়োজন করা হয়। কর্মশালাটির উদ্বোধন করেন করিম উদ্দিন পাবলিক পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব খুরশীদুজ্জামান আহমেদ। 

উইকিপিডিয়ায় কালীগঞ্জ তথা লালমনিরহাট জেলার গুরূত্বপূর্ণ স্থান ও ব্যক্তির ছবি ও তথ্য সম্বৃদ্ধ করতে আয়োজিত দুই ভাগে বিভক্ত এ কর্মশালার প্রথম অংশে উপজেলার ১৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দ অংশ নেন এবং দ্বিতীয় অংশে করিম উদ্দিন পাবলিক পাইলট উচ্চ বিদ্যালয়ের বিভিন্ন শ্রেণীর প্রায় ১৪০ জন শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

কর্মশালায় উইকিপিডিয়ায় নিবন্ধ সম্পাদনা, ছবি যুক্তকরণ ও এ কার্যক্রমের সাথে যুক্ত হওয়ার নানা বিষয় নিয়ে আলোচনা করেন উইকিপিডিয়ার প্রশাসক ও উইকিমিডিয়া বাংলাদেশের সাধারণ সম্পাদক নাহিদ সুলতান এবং উইকিমিডিয়া বাংলাদেশের কার্যনির্বাহী পরিষদের সদস্য আর. কে. হান্নান।  কর্মশালা শেষে আয়োজন করা হয় কুইজ প্রতিযোগিতার।  কর্মশালায় শিক্ষক ও শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ এবং বিদ্যালয় কর্তৃপক্ষের সহযোগিতার জন্য উইকিমিডিয়া বাংলাদেশের পক্ষ থেকে ধন্যবাদ জানানো হয়।




মন্তব্য লিখতে লগইন অথবা রেজিস্ট্রেশন কর