৯ম “ডাচ বাংলা ব্যাংক-প্রথম আলো” বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াডে অংশগ্রহণের নিয়মাবলীঃ”(http://bdpho.org)

08 October, 2018

আশ্রাফ



৯ম “ডাচ বাংলা ব্যাংক-প্রথম আলো” বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াডে অংশগ্রহণের নিয়মাবলীঃ”

তিনটি ক্যাটাগরীতে অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে।
ক্যাটাগরী এঃ ৬ষ্ঠ - ৮ম শ্রেণী
ক্যাটাগরী বিঃ ৯ম - ১০ম শ্রেণী
ক্যাটাগরী সিঃ একাদশ এবং দ্বাদশ শ্রেণী

আগামী ১৮ই সেপ্টেম্বর ভোর ০০ঃ০০ সময় থেকে অলিম্পিয়াডের রেজিস্ট্রেশন শুরু হবে। রেজিস্ট্রেশনের সময় প্রতিযোগীর নাম, স্কুলের নাম, ঠিকানা, ইমেইল ঠিকানা (ঐচ্ছিক), মোবাইল নম্বর এবং ছবি অবশ্যই সংযোগ করতে হবে। যাদের ইমেইল ঠিকানা নেই তারা শুধুমাত্র ফোন নম্বর এর মাধ্যমে রেজিস্ট্রেশন করতে পারবে।
রেজিস্ট্রেশন ২টি পর্যায়ে সম্পন্ন হবেঃ
১। প্রাথমিক
২। চুড়ান্ত

প্রাথমিক পর্যায়ে প্রতিযোগীকে সকল তথ্যসহ নাম সংযোজন করতে হবে। নাম সংযোজনের সাথে সাথে প্রতিযোগীর ইমেইল ঠিকানা এবং মোবাইল নম্বরে একটি গোপন পিন নম্বর পাঠানো হবে। এই পিন নম্বরটি প্রতিযোগীকে অবশ্যই সংরক্ষন করতে হবে যার মাধ্যমে প্রতিযোগী তার প্রোফাইল এর যেকোন রকম পরিবর্তন এবং সংশোধন করতে পারবে এবং চুড়ান্ত ধাপের রেজিস্ট্রেশন এই পিন নম্বরের মাধ্যমেই করতে হবে।

যেহেতু গোপন পিন নম্বরটি মোবাইল ফোন এবং ইমেইল নাম্বারে পাঠানো হবে সেক্ষেত্রে মোবাইল ফোন এবং ইমেইল নির্বাচনের বিষয়ে সতর্ক হতে হবে।

চুড়ান্ত ধাপে প্রতিযোগীকে আঞ্চলিক অলিম্পিয়াড শুরুর একসপ্তাহ আগে পিন নম্বরের সাহায্যে কনফারমেশন বাটন ক্লিকের মাধ্যমে রেজিস্ট্রেশন চুড়ান্ত করতে হবে। অংশগ্রহণের সময় প্রতিযোগীদেরকে তাদের স্কুলের পরিচয়পত্র অথবা প্রয়োজনীয় কাগজপত্র দেখাতে হবে। কোন প্রকার ভুল অথবা অসংলগ্ন তথ্য প্রদানের জন্য বাংলাদেশে বিদ্যমান বর্তমান তথ্য প্রযুক্তি আইনে তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

অলিম্পিয়াড শুরুর পূর্বে প্রত্যেক প্রতিযোগীকে বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াডের পক্ষ থেকে এস,এম,এস এর মাধ্যমে রেজিস্ট্রেশন নিশ্চিত করা হবে এবং অংশগ্রহনের জন্য আমন্ত্রন জানানো হবে। সরাসরি অংশগ্রহণকারী প্রত্যেকেই সার্টিফিকেট পাবে (হার্ডকপি) এবং সফট কপি ওয়েবসাইটে সংরক্ষিত থাকবে। আঞ্চলিক উৎসব থেকে প্রতিটি ক্যাটাগরি থেকে ২০ জন প্রতিযোগীকে জাতীয় পর্যায়ের জন্য মনোনীত করা হবে। চুড়ান্ত ধাপে রেজিস্ট্রেশন সম্পন্ন করা ছাত্র ছাত্রী গনের কেউ যদি বিশেষ কারনে অলিম্পিয়াডে উপস্থিত হতে না পারে তাহলে অবশ্যই তাকে পিন নম্বরের সাহায্যে রেজিস্ট্রেশন বাতিল করতে হবে অথবা ইমেইল কিংবা এস, এম, এস এর মাধ্যমে কর্তৃপক্ষকে অলিম্পিয়াডের কমপক্ষে ৩ দিন আগে জানাতে হবে। অন্যথায় তাকে আগামী বছর অংশগ্রহণের জন্য অযোগ্য বিবেচনা করা হবে।

[যেহেতু প্রতিযোগীদের কাছ থেকে কোন রেজিস্ট্রেশন ফি নেওয়া হচ্ছেনা কিন্তু আয়োজকদের অনুষ্ঠান সম্পন্ন করার ব্যাপক প্রস্তুতি থাকে তাই অপ্রয়োজনীয় এবং অনাবশ্যক রেজিস্ট্রেশন পরিহার করার জন্যই এই শর্ত আরোপ করা হলো।]

জাতীয় পর্যায় থেকে বিজয়ী ছাত্র ছাত্রীদেরকে ট্রেনিং ক্যাম্পে ডাকা হবে। পূর্বের এশিয়ান ফিজিক্স অলিম্পিয়াডে অংশগ্রহণকারী প্রতিযোগীরা সরাসরি জাতীয় পর্যায়ের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে এবং আন্তর্জাতিক অলিম্পিয়াডে অংশগ্রহণকারিরা (বয়স এবং APhO ও IPhO নিয়ম অনুযায়ী ২০১৮ তে যোগ্য সাপেক্ষে) সরাসরি জাতীয় ট্রেনিং ক্যাম্পে অংশগ্রহণ করতে পারবে। এবছর সর্বোচ্চ ৮ জন প্রতিযোগীকে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য ২০ তম এশিয়ান ফিজিক্স অলিম্পিয়াডে এবং ৫ জনকে জর্ডানে অনুষ্ঠিতব্য ৫০তম আন্তর্জাতিক ফিজিক্স অলিম্পিয়াডে পাঠানো হবে। দল নির্বাচনের ক্ষেত্রে অলিম্পিয়াড কমিটির সিদ্ধান্তই চুড়ান্ত বলে গন্য হবে। কোন প্রকার সুপারিশ এবং হস্তক্ষেপের প্রচেষ্টা প্রতিযোগীর অংশগ্রহণের জন্য অযোগ্যতা হিসাবে গন্য হবে।

৯ম ডাচ-বাংলা ব্যাংক প্রথম আলো বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াডের অংশগ্রহনকারীদের যে কোন প্রয়োজনে নিম্নলিখিত সংগঠকদের সাথে যোগাযোগ করতে বলা হলো।  
ক্রমিক নংবিভাগস্থাননামমোবাইল
ঢাকা-উত্তর  আই ইউ বিড. ফরহাদ আলম, ড. রিয়াদুল মাহমুদ০১৭১২৯৪৪৮৪০ ০১৭১৫৯৮২৪৮০

ঢাকা-দক্ষিনসাউথ ইস্ট বিশ্ববিদ্যালয়মুহিবুল হক ভুঞা০১৮১৫৬৫৭৩৪৬
কক্সবাজারকক্সবাজার সরকারি কলেজমফিদুল আলম০১৮১৩২২৫৮৩৪
দিনাজপুরদিনাজপুর জেলা স্কুলএ.কে.এম জিয়াউল হক০১৭১২১৩১৫৪০
চট্টগ্রামপ্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুলফয়সাল বিন কাশেম০১৫২১৪৮৫০৫৪
ময়মনসিংহময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয় কলেজহাবিব উল্লাহ০১৭১২৬৪৪০০৪
রাজশাহীরাজশাহী বিশ্ববিদ্যালয়আব্দুল্লাহ শামস বিন তারিক০১৭১৮১৪০০৬৩
সিলেটপাঠানটুলা দ্বি-পাক্ষিক উচ্চ বিদ্যালয়।সাকির আহমেদ০১৭২৩৯৮৮২৪১
বরিশালউদয়ন মাধ্যমিক বিদ্যালয়এ.কে.এম মাসুম রাহাত০১৭১১৮১৪০৫৯
কুমিল্লাকুমিল্লা ভিক্টোরিয়া কলেজরাকিবুল হক পাভেল০১৯১১৯৩১১৩৪
১০নোয়াখালিনোয়াখালি জিলা স্কুলমিজানুর রহমান০১৭৫০০১১৬১৭
১১খুলনাসরকারি করনেশন বালিকা বিদ্যালয়এ.কে.এম জাকারিয়া০১৭২০০০৩০০৫
১২কুষ্টিয়াকুষ্টিয়া সরকারি কলেজলাল মোহাম্মদ০১৭১২৫৮৪১১৪
১৩জাতীয়শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

১৪বান্দরবনবান্দরবান ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ।মহিউদ্দিন রাজু০১৮৭৪৮২০৩৭৯
১৫ফরিদপুর ফরিদপুর উচ্চ বিদ্যালয়। মাফিকুল ইসলাম০১৭৫৪৪৯৬৯৮৪


মন্তব্য লিখতে লগইন অথবা রেজিস্ট্রেশন কর